আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি আমাদের জন্য একটি চ্যালেঞ্জ : রাজনাথ সিং

ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেছেন, আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি আমাদের জন্য একটি চ্যালেঞ্জ। এই পরিস্থিতিগুলো আমাদের নিজেদের কৌশল পুনর্বিবেচনা করতে বাধ্য করেছে। তিনি আজ (রোববার) তামিলনাড়ুর ওয়েলিংটনের ডিফেন্স সার্ভিস স্টাফ কলেজে একটি অনুষ্ঠানে বক্তব্য রাখার সময়ে ওই মন্তব্য করেন।

তিনি নাম না করে পাকিস্তানকে টার্গেট করে বলেন, ভারতের কাছে দু’টি যুদ্ধে পরাজয়ের পর, আমাদের এক প্রতিবেশি দেশ ছায়াযুদ্ধ শুরু করেছে। ওদের রাষ্ট্রীয় নীতির অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে সন্ত্রাসবাদ। ওরা অস্ত্র, টাকা এবং সন্ত্রাসীদের প্রশিক্ষণ দিয়ে ভারতকে টার্গেট করছে।

রাজনাথ বলেন, সীমান্তে চ্যালেঞ্জ সত্ত্বেও আজ দেশবাসী এ ব্যাপারে আত্মবিশ্বাসী যে, ভারতের জাতীয় নিরাপত্তার সঙ্গে কোনও আপোস করা হবে না। ভারত তার নিজ ভূমিতে সন্ত্রাস নির্মূল করবেই। অন্য দেশে গিয়ে সন্ত্রাসের অবসান ঘটানোর প্রয়োজন হলেও ভারত পিছিয়ে থাকবে না। আমাদের ভারতে এই ক্ষমতা তৈরি হয়েছে যে আমরা আমাদের নিজ ভূমি থেকে আঘাত করতে পারি এবং তাদের ভূমিতে ঢুকেও আঘাত করতে পারি।

রাজনাথ সিং বলেন, ‘আমাদের শক্তির কারণে পাকিস্তান যুদ্ধবিরতি চুক্তি অনুসরণ করছে। ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধবিরতি যদি সফল হয়, তাহলে সেটা আমাদের শক্তির কারণেই। ২০১৬ সালে, সীমান্তে আঘাত আমাদের প্রতিক্রিয়াশীল মানসিকতাকে একটি সক্রিয় মানসিকতায় রূপান্তরিত করেছিল, যা ২০১৯ সালে বালাকোট এয়ার স্ট্রাইকের ফলে তা আরও শক্তিশালী হয়েছিল। এর মাধ্যমে, আমাদের নিরাপত্তা বাহিনী আবারও প্রমাণ করেছে যে আমরা যেকোনো সময়ে এবং যেকোনো পরিস্থিতিতে যেকোনো শত্রুর মোকাবিলায় প্রতিশ্রুতিবদ্ধ।’

দেশের উত্তর-পূর্বাঞ্চলে, চিনের দিক থেকে ভারতীয় সীমান্তে প্রবেশের প্রচেষ্টা চালানো হয়েছিল, সেখানেও আমরা নয়া উদ্যমে চ্যালেঞ্জের মোকাবিলা করেছি বলেও মন্তব্য করেন রাজনাথ।

সূত্রঃ পার্সটুডে