আফগানিস্তানকে সন্ত্রাসের প্রজননক্ষেত্র হতে দেওয়া হবে না: ন্যাটো

সামরিক জোট ন্যাটোভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা তালেবানকে সতর্ক করে বলেছে, তারা কোনোভাবেই আফগানিস্তানকে সন্ত্রাসবাদের প্রজননক্ষেত্র হতে দেবে না। যেমনটি দুই দশক আগে পশ্চিমা বাহিনীকে দেশটিতে হস্তক্ষেপ করতে প্ররোচিত করেছিল। শুক্রবার (২০ আগস্ট) আফগান সংকট নিয়ে পররাষ্ট্রমন্ত্রীদের ভার্চুয়াল বৈঠক শেষে এক বিবৃিততে এ কথা বলেছে ন্যাটো। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

বিবৃতিতে বলা হয়, গত ২০ বছর ধরে আমরা সফলভাবে আফগানিস্তানে সন্ত্রাসীদের নিরাপদ আশ্রয় প্রত্যাখ্যান করেছি। আমরা কোনো সন্ত্রাসীকে আমাদের হুমকি দিতে দেবো না। আমরা দৃঢ়তার সঙ্গে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে এবং সমাধান ও সংহতি প্রতিষ্ঠায় প্রতিশ্রুতিবদ্ধ।

তবে মন্ত্রীরা তালেবানকে স্পষ্টভাবে সামরিক হামলার হুমকি দেননি। যেমনটা ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ গত সপ্তাহের শুরুতে একটি সংবাদ সম্মেলনে করেছিলেন।

গত মঙ্গলবার তিনি বলেছিলেন, দূর থেকে সন্ত্রাসী গোষ্ঠীকে (তালেবান) আঘাত করার ক্ষমতা আছে আমাদের রয়েছে। অবশ্য যদি আমরা দেখি যে সন্ত্রাসী গোষ্ঠীগুলো আবারও নিজেদের প্রতিষ্ঠিত করার চেষ্টা এবং পরিকল্পনার মাধ্যমে ন্যাটোর মিত্র এবং দেশগুলোর বিরুদ্ধে হামলার আয়োজন করে। তাহলেই কেবল আঘাত করা হবে।