আন্তালিয়া ডিপ্লোমেসি ফোরামে অংশ নিতে ড. জারিফের তুরস্ক সফর

ইরানের পররাষ্ট্রমন্ত্রী ড. জাওয়াদ জারিফ আজ (বৃহস্পতিবার) তুরস্ক সফরে গেছেন। আন্তালিয়া ডিপ্লোমেটিক ফোরামে অংশ নিতেই তিনি ওই সফর করেন। সফরে তিনি তাঁর সমকক্ষসহ বিভিন্ন দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পদস্থ বহু কর্মকর্তার সঙ্গে বৈঠক করবেন বলে কথা রয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদেহ বলেছেন, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসুগ্লুর আমন্ত্রণে ড. জারিফ ওই সফরে যান। খাতিবজাদেহ আরও জানান: ড. জারিফ ওই ফোরামে ইসলামি প্রজাতন্ত্র ইরানের ‘উত্তম প্রতিবেশিত্ব’ মতবাদ সম্পর্কে বক্তব্য দেবেন।

একইসঙ্গে তিনি এ বিষয়ে ইরানের নীতিমালা বিস্তারিত বর্ণনা করবেন বলে ওখতিবজাদেহ উল্লেখ করেন। বৈঠকের অবকাশে তিনি তুরস্ক এবং আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গেও ত্রিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন।

আগামিকাল তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদুগানের উদ্বোধনী ভাষণের মধ্য দিয়ে আন্তালিয়া ডিপ্লোমেসি ফোরামের সম্মেলন শুরু হবে। বিভিন্ন দেশের মন্ত্রীসহ বহু সংস্থার প্রধানগণ গুরুত্বপূর্ণ এই সম্মেলনে যোগ দিচ্ছেন।

দক্ষিণ ককেশাসে শান্তি ও সহযোগিতার নয়া সুযোগ, আঞ্চলিক সংহতি জোরদার করা, এশিয়ায় আঞ্চলিক সহযোগিতা, আফ্রিকার সঙ্গে সম্পর্ক, পশ্চিম এশিয়া ও পারস্য উপসাগর প্রসঙ্গ, ট্রান্স-আটলান্টিক সম্পর্ক, শরণার্থী এবং অভিবাসী সমস্যা, বাণিজ্য ও অর্থনৈতিক কূটনীতি, স্যোশাল মিডিয়াসহ ভার্চুয়াল জগতের বানোয়াট খবরাখবরসহ আঞ্চলিক ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ বহু বিষয় নিয়ে আন্তালিয়া ডিপ্লোমেসি ফোরামে আলোচনা হবার কথা রয়েছে।

সূত্রঃ পার্সটুডে