আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে পাকিস্তানকে সমর্থন করে তুরস্ক

তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল (অবসরপ্রাপ্ত) হুলুসি আকর মঙ্গলবার পাকিস্তানের সেনাপ্রধান (সিওএএস) জেনারেল কামার জাভেদ বাজওয়ার সাথে সাক্ষাৎ করেছেন। এ সময় তারা পারস্পরিক স্বার্থের বিষয় নিয়ে আলোচনা করেছেন।

আন্ত -বাহিনী জনসংযোগের (আইএসপিআর) এক বিবৃতিতে বলা হয়েছে, বৈঠকে দুই দেশের মধ্যে প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা এবং সামগ্রিক আঞ্চলিক নিরাপত্তা পরিস্থিতি বিশেষ করে আফগান শান্তি প্রক্রিয়া সহ পারস্পরিক স্বার্থ বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। ‘উভয়ই এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতার প্রচেষ্টাসহ দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও উন্নত করার আকাঙ্ক্ষার পুনরাবৃত্তি করেছে,’ বলে বিবৃতিতে যোগ করা হয়েছে।

সফররত প্রতিরক্ষামন্ত্রী আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে পাকিস্তানের অবস্থানের প্রতি তুরস্কের পূর্ণ সমর্থন পুনর্ব্যক্ত করেছেন বলে জানিয়েছে সেনাবাহিনীর মিডিয়া উইং। চলতি বছরের জুনে জেনারেল কামার হুলুসির সাথে তার তুরস্ক সফরের সময় সাক্ষাৎ করেন এবং আফগান পুনর্মিলন প্রক্রিয়া সহ পারস্পরিক স্বার্থ বিষয় নিয়ে আলোচনা করেন। কমান্ডার তুর্কি জেনারেল স্টাফ জেনারেল ইয়াসার গুলার এবং তুর্কি স্থল বাহিনীর কমান্ডার জেনারেল উমিত ডান্ডারও বৈঠকে উপস্থিত ছিলেন।

আইএসপিআর জানিয়েছে, জেনারেল কামার পাকিস্তানের সঙ্গে তুর্কি সম্পর্ক বিশেষ করে এই অঞ্চলে শান্তির জন্য ইতিবাচকতা অব্যাহত রাখার জন্য চলমান প্রচেষ্টার কথা স্বীকার করেছেন। তিনি এ কথাও পুনর্ব্যক্ত করেন যে, তুরস্ক এই অঞ্চলের অন্যতম প্রধান মুসলিম দেশ এবং পাকিস্তান-তুরস্কের সহযোগিতা বৃদ্ধি আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার উপর ইতিবাচক প্রভাব ফেলবে।

সূত্র : ট্রিবিউন।