আইএইএ ও ইরানের মধ্যে অর্জিত সমঝোতাকে স্বাগত জানাল ইইউ

ইরানের পরমাণু কর্মসূচির ওপর নজরদারি অব্যাহত রাখার ব্যাপারে দেশটির সঙ্গে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র যে সমঝোতা হয়েছে তাকে স্বাগত জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ। ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক উপ প্রধান এনরিকো মুরা বলেছেন, ইরানের পরমাণু কর্মসূচি সম্পর্কে তথ্য জানার ক্ষেত্রে এই সমঝোতা ইতিবাচক ভূমিকা পালন করবে।

গতকাল (রোববার) ইরানের পরমাণু কেন্দ্রগুলোতে স্থাপিত আইএইএ’র পর্যবেক্ষণ ক্যামেরাগুলো সার্ভিস করার পাশাপাশি এগুলোর মেমোরি কার্ড প্রতিস্থাপন করতে সম্মত হয়েছে দু’পক্ষ। শিগগিরই এ কাজ করার জন্য আইএইএ’র পরিদর্শকরা তেহরান সফরে আসবেন।

দু’পক্ষ ওই সমঝোতায় পৌঁছার কয়েক ঘণ্টা পর মুরা এক টুইটার বার্তায় লিখেছেন, এটি ইরান সংক্রান্ত কূটনৈতিক আলোচনার পরিবেশকে আরো প্রাণবন্ত করবে। ইইউ ইরানের পরমাণু সমঝোতার পূর্ণাঙ্গ বাস্তবায়নে বিশ্বাসী বলেও তিনি মন্তব্য করেন। মুরা বলেন, ভিয়েনায় ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা অবিলম্বে শুরু করতে হবে।

এদিকে আইএইএ’র মহাসচিব রাফায়েল গ্রোসিও তেহরান থেকে ভিয়েনায় পৌঁছে তার সফরকে ফলপ্রসূ আখ্যায়িত করে বলেছেন, মতপার্থক্য নিরসনের ক্ষেত্রে দু’পক্ষ ইতিবাচক পদক্ষেপ নিতে সম্মত হয়েছে। রোববার গ্রোসির তেহরান সফরে ইরান ও আইএইএ’র মধ্যে পরমাণু স্থাপনাগুলোতে নজরদারি সংক্রান্ত ওই সমঝোতা অর্জিত হয়।

সূত্রঃ পার্সটুডে