আইএইএ’কে ইরানের সঙ্গে প্রমাণসাপেক্ষে কথা বলতে হবে: মুখপাত্র

ইরানের আণবিক শক্তি সংস্থার মুখপাত্র বেহরুজ কামালবান্দি বলেছেন, তার দেশের পরমাণু স্থাপনাগুলোতে আইএইএ’র পরিদর্শকদের পর্যবেক্ষণে তেহরানের আপত্তি নেই; তবে ওই আন্তর্জাতিক সংস্থাকে উপযুক্ত দলিল-প্রমাণের ভিত্তিতে যৌক্তিক প্রশ্ন উত্থাপন করতে হবে।

তিনি আরবি নিউজ চ্যানেল কে দেয়া এক সাক্ষাৎকারে একথা জানান। ইরান আইএইএ’কে সহযোগিতা করছে না বলে সংস্থাটি যে অভিযোগ করেছে তা নাকচ করে দিয়ে কামালবান্দি বলেন, গুপ্তচরবৃত্তি সংক্রান্ত দাবির ওপর ভিত্তি করে যেসব প্রশ্ন উত্থাপন করা হয় সেগুলো ইরান কোনো অবস্থায় মেনে নেবে না।

এ ছাড়া, আইএইএ একবার যেসব প্রশ্নের উত্তর পেয়েছে আর কখনও তার পুনরাবৃত্তি না করার শর্তে ওই সংস্থার পরিদর্শকদের ইরানে কাজ করার অনুমতি দেয়া হবে বলেও তিনি উল্লেখ করেন।

আইএইএ’র মহাপরিচালক রাফায়েল গ্রোসি সম্প্রতি এক প্রতিবেদনে দাবি করেছেন, ইরান তার দু’টি পরমাণু স্থাপনায় তার সংস্থার পরিদর্শকদের প্রবেশাধিকার দিচ্ছে না। তিনি এমন সময় এ দাবি করলেন যখন ইহুদিবাদী ইসরাইলের গোয়েন্দা তথ্যের ভিত্তিতে আইএইএ কথিত ওই দু’টি পরমাণু স্থাপনা পরিদর্শনের অনুমতি চেয়েছে।

রাফায়েল গ্রোসির আসন্ন তেহরান সফরের প্রতি ইঙ্গিত করে কামালবান্দি আশা প্রকাশ করে বলেন, এ সফরে দু’পক্ষের উদ্বেগ অনেকাংশে কমে আসবে বলে ইরান আশা করছে।