আঁটসাট পোশাক পরায় নারীকে গুলি করে হত্যা করল তালেবান

গায়ের সঙ্গে সেঁটে থাকা পোশাক পরার ‘অপরাধে’ আফগানিস্তানে তালিবানের গুলিতে প্রাণ গেল নাজনিন নামে এক নারীর। বাড়ির কোনও পুরুষ সদস্যকে সঙ্গে না নিয়ে একা রাস্তায় বেরিয়েছিলেন ওই নারী, যা তালিবানের কাছে ‘গুরু অপরাধ’। তাই দিনের বেলা প্রকাশ্য রাস্তায় ওই নারীকে গুলি করে খুন করেছে তারা। খবর ইন্ডিয়া টুডের।

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় বলখ প্রদেশে এই ঘটনা ঘটেছে। আমেরিকা এবং আফগান সরকারের যৌথ উদ্যোগে গড়ে ওঠা রেডিয়ো আজাদির একটি রিপোর্টে বলা হয়েছে, মাজার শরিফ যাওয়ার জন্য বাড়ি থেকে বেরিয়েছিলেন নাজনিন। গাড়িতে উঠতে যাবেন, তখনই তাকে গুলি করে হত্যা করা হয়।

স্থানীয় পুলিশ জানিয়েছে, বোরখা পরে বাড়ি থেকে বেরিয়েছিলেন তিনি। তাই তার পোশাক গায়ে সেঁটে ছিল, নাকি ঢিলেঢালা পোশাক পরেছিলেন তিনি, তা দেখে বোঝার উপায় ছিল না। কোনও পুরুষ সদস্য ছাড়া একা বেরিয়েছিলেন বলেই তাকে খুন করেছে তালিবান।

তালিবান যদিও নাজনিনকে খুনের কথা অস্বীকার করেছে। কিন্তু স্থানীয় বাসিন্দাদের দাবি, এলাকার দখল নেওয়ার পর থেকেই মানুষের জীবনযাত্রা নিয়ন্ত্রণ করছে তালিবান।

মহিলাদের বাড়ির বাইরে গিয়ে কাজ করা বন্ধ করে দিয়েছে তারা। পুরুষ সঙ্গী ছাড়া বাড়ির বাইরে নারীরা পা রাখতে পারবেন না বলে ফরমানও জারি করা হয়েছে।