অ্যামাজনের সিইও পদ থেকে জেফ বেজোসের পদত্যাগ

বিশ্বের অন্যতম শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন। করোনাভাইরাস মহামারির বিরুদ্ধে বিশ্ব যখন লড়াই করছে, তখন তিনি কোম্পানির রাজত্ব তুলে দিলেন অ্যান্ডি জেসির হাতে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সিবিএস নিউজ।

জানা যায়, অ্যান্ডি জেসি এতদিন অ্যামাজনের ক্লাউড-কমপিউটিং বিজনেস দেখাশোনা করতেন। তবে দায়িত্ব থেকে পদত্যাগ করলেও প্রতিষ্ঠানটির অন্যতম ক্ষমতাধর ব্যক্তি থাকছেন তিনি। অ্যামাজনে জেফ বেজোসের রয়েছে সবচেয়ে বেশি শেয়ার। এর মূল্য প্রায় ১৮ হাজার কোটি ডলার। সিইও পদ থেকে সরে এখন তিনি নির্বাহী চেয়ারের দায়িত্ব পালন করবেন।

নির্বাহী চেয়ারের দায়িত্ব হচ্ছে নতুন পণ্য এবং উদ্যোগের বিষয় দেখাশোনা করা। বেজোস এখন থেকে এই কাজেই মনোনিবেশ করছেন। অন্যদিকে অ্যান্ডি জেসি ১ দশমিক ৭ ট্রিলিয়ন ডলারের অ্যামাজন পরিচালনা করবেন। যা করোনা মহামারির সময় ব্যাপকভাবে সুবিধা ভোগ করেছে। এ বছরের প্রথম চতুর্ভাগে এই কোম্পানির লাভ তিনগুনের বেশি অর্জিত হয়েছে। রেকর্ড পরিমাণ রাজস্ব আয় করেছে। কারণ, এ সময়ে গ্রাহকরা অনলাইনে কেনাকাটার ওপর জোর দিয়েছেন বেশি।

সিবিএস জানায়, বছরের শুরুতে সহকর্মীদের উদ্দেশে জেফ বোজোস একটি ব্লগ পোস্ট দেন। তাতে তার ভবিষ্যত পরিকল্পনার কথা বলেন। বলেন, মহাকাশ বিষয়ক কোম্পানি ব্লু অরিজিন, ওয়াশিংটন পোস্ট দেখাশোনা করবেন তিনি। এসব খাতেই তিনি বেশি সময় দিতে চান।

জেফ বেজোস অনলাইন বইয়ের লাইব্রেরি হিসেবে প্রতিষ্ঠা করেছিলেন অ্যামাজন। এরপর তিনি একে শপিং এবং বিনোদন সাম্রাজ্যে পরিণত করেন। ওয়ালমার্টের পরই যুক্তরাষ্ট্রে দ্বিতীয় সর্বোচ্চ চাকরিদাতা প্রতিষ্ঠানে পরিণত হয় এই কোম্পানি।