অশুভ লক্ষ্য পূরণ না করে আমেরিকা ইরাক ছাড়বে না

ইরাকের প্রতিরোধকামী সংগঠন আসাইব আহলুল হক বলেছে, অশুভ লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত আমেরিকা এদেশ থেকে সেনা প্রত্যাহার করবে না। ইরাকের আল-আহাদ টেলিভিশন চ্যানেলের সঙ্গে দেয়া এক সাক্ষাৎকারে গতকাল (শনিবার)এই কথা বলেন আহলুল হকের মুখপাত্র মাহমুদ আর-রুবায়ি।

তিনি বলেন, ইরাকে দীর্ঘমেয়াদি সেনা অবস্থান নিশ্চিত করার জন্য আমেরিকা নানা পদ্ধতি অবলম্বন করছে। মাহমুদ আর-রুবায়ি বলেন, গত বছর ইরাকের জাতীয় সংসদে মার্কিন সেনা বহিষ্কোরের ব্যাপারে যে সিদ্ধান্ত হয়েছে তার বাস্তবায়ন দেখার জন্য ইরাকের জনগণ এখনো অপেক্ষা করছেন।

সাম্প্রতিক মাসগুলোতে ইরাকে সেনা প্রত্যাহারের ব্যাপারে ওয়াশিংটন এবং বাগদাদের মধ্যে আলোচনা চলছে। গতমাসে ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাজেমি আমেরিকা সফর করেন এবং সে সময় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডনের সঙ্গে বৈঠক করেন।

বৈঠক শেষে ঘোষণা করা হয় যে, ইরাকে মার্কিন সেনাদের যুদ্ধ-ভূমিকার অবসান ঘটানো হবে এবং সেখানে তারা শুধুমাত্র প্রশিক্ষণ এবং পরামর্শমূলক কাজে অংশ নেবে। তবে ইরাক থেকে কোন সেনা প্রত্যাহার করা হবে না। এই ঘোষণাকে ইরাকের প্রতিরোধকামী সংগঠনগুলো ভালো চোখে দেখছে না, তারা দাবি করছে যে, ইরাক থেকে সমস্ত মার্কিন সেনা প্রত্যাহার করতে হবে।

সূত্রঃ পার্সটুডে