অভিনন্দনে ভাসছেন ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট রায়িসি

ইসলামী প্রজাতন্ত্র ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসিকে অভিনন্দন বার্তা পাঠিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের নেতা। এরিমধ্যে রাশিয়া, তুরস্ক, ভেনিজুয়েলা, কিউবা, ইরাক, বেলারুশ, সিরিয়া, কুয়েত, কাতার, তুরস্ক, ওমান, আর্মেনিয়া, পাকিস্তান, ভারত, উজবেকিস্তান, কাজাকিস্তান, লেবানন ও ফিলিস্তিনের সরকার আনুষ্ঠানিকভাবে ইরানের পরবর্তী প্রেসিডেন্টকে শুভেচ্ছা জানিয়েছেন। কেউ কেউ লিখিত বার্তা পাঠিয়েছেন আবার কেউ কেউ ফোন করে শুভেচ্ছা জানিয়েছেন।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অভিনন্দন বার্তায় বলেছেন, অতীত থেকেই রাশিয়া ও ইরানের মধ্যে ভ্রাতৃপ্রতিম সুসম্পর্ক বিরাজ করছে। আশাকরি প্রেসিডেন্ট পদে আসীন হওয়ার পর আপনার কার্যক্রম আন্তর্জাতিক অঙ্গনসহ বিভিন্ন ক্ষেত্রে দ্বিপক্ষীয় গঠনমূলক সহযোগিতাকে আরও বিস্তৃত করবে। এ বিষয়টি রুশ ও ইরানি জাতির স্বার্থ রক্ষা করবে এবং আঞ্চলিক শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করবে।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আসাদ এক বার্তায় বলেছেন, ইরান ও সিরিয়ার মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদার করতে তার সরকার প্রস্তুত রয়েছে। ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহও অভিনন্দন বার্তায় ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্টের সার্বিক সাফল্য কামনা করেছেন।

একইসঙ্গে অভিনন্দন বার্তা পাঠিয়েছেন ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল কাজেমি। তিনি ফোনেও ইব্রাহিম রাসিয়িকে শুভেচ্ছা জানিয়ে সুসম্পর্ক জোরদারে আগ্রহ প্রকাশ করেছেন। প্রতিবেশী তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানও অভিনন্দন বার্তা পাঠিয়েছেন। এছাড়া অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

শুভেচ্ছা জানিয়েছেন কাতার ও কুয়েতের আমির। সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও যুবরাজসহ আরও কয়েকজন শীর্ষ নেতা আলাদা আলাদা বার্তা পাঠিয়ে ইব্রাহিম রায়িসিকে অভিনন্দন জানিয়েছেন। অভিনন্দন বার্তা পৌঁছেছে ওমানের সুলতানের পক্ষ থেকেও। ফিলিস্তিনের স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসও এক বার্তায় রায়িসিকে অভিনন্দন জানিয়েছেন।

এছাড়া বিভিন্ন দেশের রাজনৈতিক দল ও সংগঠনের পক্ষ থেকেও অভিনন্দন বার্তা আসছে। লেবাননের হিজবুল্লাহ, ফিলিস্তিনের হামাস, ইসলামি জিহাদ ও ইরাকের নুজাবা মুভমেন্ট আলাদাভাবে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

১৮ জুন শুক্রবার অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ব্যাপক ভোটের ব্যবধানে বিজয়ী হয়েছেন সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি। তিনি প্রায় এক কোটি ৮০ লাখ ভোট পেয়েছেন যা মোট প্রদত্ত ভোটের প্রায় ৬২ শতাংশ। আগামী দেড় মাসের মধ্যেই প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেবেন তিনি।

সূত্রঃ পার্সটুডে