অবশেষে বরখাস্ত হলেন বার্সেলোনা কোচ

অবশেষে গুঞ্জনটাই সত্যি হলো। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে বার্সেলোনার রেকর্ড ব্যবধানে হারের পর কোচ কিকে সেতিয়েনকে ছাঁটাই করেছে বার্সেলোনা।

লিগ শিরোপা হাতছাড়া হওয়ার পরই নড়বড়ে হয়ে গিয়েছিল কিকে সেতিয়েনের ভবিষ্যৎ। তারপরও, দলকে চ্যাম্পিয়ন্স লিগ জেতাতে পারলে হয়তো টিকে যেতেন তিনি।

কিন্তু শেষ আটে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ৮-২ গোলে কাতালান ক্লাবটি লজ্জার হারের পর আর কোনো সম্ভাবনাই অবশিষ্ট ছিল না। সোমবার এলো তারই ঘোষণা; দায়িত্ব পাওয়ার সাত মাসের মাথায় চাকরি হারালেন স্প্যানিশ এই কোচ।

লিসবনে সেদিন বিধ্বস্ত হওয়ার পর ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় বার্সেলোনা ডিফেন্ডার জেরার্দ পিকে বলেছিলেন, সামনের পথচলায় ঘুরে দাঁড়াতে ক্লাবের সব পর্যায়ে পরিবর্তন প্রয়োজন।

একইরকম কথা বলেন ক্লাব সভাপতি জোজেপ মারিয়া বার্তোমেউও। ইতোমধ্যে কিছু সিদ্ধান্ত নেওয়া হয়ে গেছে বলেও জানিয়েছিলেন তিনি। পালাবদলের সেই অধ্যায় যেন শুরু হলো সেতিয়েনের বিদায় দিয়ে।

মূল দলকে ঘিরে যে অনেক পরিবর্তন হতে যাচ্ছে, বার্সেলোনার বিবৃতিতেও তার আভাস মিলেছে। সেতিয়েনের উত্তরসূরিও প্রায় নিশ্চিত হয়ে গেছে বলে আভাস পাওয়া যাচ্ছে।

স্প্যানিশ গণমাধ্যমের খবর অনুযায়ী, নেদারল্যান্ডস জাতীয় দলের কোচ রোনাল্ড কুমানকে বার্সেলোনার ডাগআউটে দেখা যেতে পারে। আগামী কয়েক দিনের মধ্যে নতুন কোচের নাম ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে।

গত ১৩ জানুয়ারি দলটির সেসময়ের কোচ এরনেস্তো ভালভেরদেকে ছাঁটাই করে ক্রুয়েফিয়ান ফুটবলের অনুরক্ত শিষ্য কিকে সেতিয়েনকে নিয়োগ দেয় বার্সেলোনা।

ঘরোয়া ফুটবলে বেশ সফল হলেও দলকে ইউরোপের মঞ্চে সাফল্য এনে দিতে পারেননি ভালভেরদে। চ্যাম্পিয়ন্স লিগের গত দুই আসরেই প্রথম লেগে বড় জয়ের পরও ফিরতি লেগে প্রতিপক্ষের মাঠে হেরে ছিটকে যায় বার্সেলোনা। তার বিদায়ের সময়ও ২০১৯-২০ লিগ টেবিলের শীর্ষে ছিল কাম্প নউয়ের দলটি।

সেতিয়েনের কোচিংয়ে দল ঘুরে দাঁড়াতে তো পারেইনি, উল্টো গণমাধ্যমের খবর অনুযায়ী বার্সেলোনার ড্রেসিং রুম নাকি অশান্ত হয়ে পড়েছিল। ক্লাবের পক্ষ থেকে অবশ্য সবসময়ই সেসব গুজব বলে উড়িয়ে দিয়েছিল।

করোনাভাইরাসের কারণে তৈরি হওয়া বিরতির পর ‘নতুন রূপে’ ফেরা লা লিগায় অধারাবাহিক পারফরম্যান্সে মুকুট হাতছাড়া করে বার্সেলোনা। এরপর তীব্র সমালোচনা শুরু হওয়ার পর কোচের পাশে দাঁড়িয়েছিলেন বার্তোমেউ; জুলাইয়ের শেষে তিনি জানিয়েছিলেন, আগামী মৌসুমেও থাকছেন সেতিয়েন।

কিন্তু অবিশ্বাস্য ৮-২ স্কোরলাইনে হারের পর আর শেষরক্ষা হলো না। ২০২২ এর জুন পর্যন্ত চুক্তির প্রায় দুই বছর আগেই বিদায় নিতে হলো ৬১ বছর বয়সী সেতিয়েনকে।