অপহরণ নাটক: পাকিস্তান থেকে রাষ্ট্রদূতকে ডেকে পাঠাল আফগানিস্তান

পাকিস্তানে নিযুক্ত আফগান রাষ্ট্রদূতের মেয়ে অপহরণের শিকার হওয়ার পর নিজ রাষ্ট্রদূতকে কাবুলে ফিরে যেতে বলেছে আফগানিস্তান সরকার।

আফগান পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, রাষ্ট্রদূত নাজিব আলিখিলের মেয়ে সিলসিলা আলিখিলকে অজ্ঞাত ব্যক্তিরা শুক্রবার অপহরণ করে। কয়েক ঘণ্টা আটক রাখার পর সিলসিলাকে ছেড়ে দেয়া হলেও তার ওপর ‘মারাত্মক নির্যাতন’ চালানো হয় এবং মুক্তি পাওয়ার পর তার শরীরে নির্যাতনের চিহ্ন দেখতে পাওয়া যায়।

মন্ত্রণালয় বলেছে, সিলসিলা যখন ইসলামাবাদে নিজের বাড়িতে ফিরছিল তখন তাকে অপহরণ করা হয়। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আফগান পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, “রাষ্ট্রদূতসহ সিনিয়র কূটনীতিকদের কাবুলে ডেকে পাঠানো হয়েছে। অপহরণকারীদের গ্রেফতার ও শাস্তি দেয়ার পাশাপাশি পাকিস্তানে আফগান কূটনীতিকদের পূর্ণ নিরাপত্তার ব্যবস্থা না করা পর্যন্ত তারা ইসলামাবাদে ফিরে যাবেন না।

মন্ত্রণালয় আরো বলেছে, পরিস্থিতি বিশ্লেষণের জন্য কাবুল থেকে ইসলামাবাদে একটি প্রতিনিধিদল যাচ্ছে। তাদের রিপোর্ট হাতে পাওয়ার পর ‘আরো ব্যবস্থা’ নেয়া হবে। আফগান ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ এক টুইটার বার্তায় বলেছেন, “আফগান রাষ্ট্রদূতের কন্যাকে অপহরণ ও নির্যাতনের ঘটনা আফগান জাতির অনুভূতিকে আহত করেছে। আমাদের জাতীয় অনুভূতিকে নির্যাতন করা হয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় আফগান সরকারের রাষ্ট্রদূত তলবের সিদ্ধান্তকে ‘অনাকাঙ্ক্ষিত ও দুঃখজনক’ অভিহিত করার পাশাপাশি এ সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হবে বলে আশা প্রকাশ করেছে।

সূএঃ পার্সটুডে