অতিরিক্ত চুল পড়ছে? সমাধান মিলবে পেয়ারায়

মানসিক চাপ আর দুশ্চিন্তা ছাড়াও নানা কারণেই দেখা দিতে পারে চুল পড়ার সমস্যা। এ ক্ষেত্রে উপকার মিলবে পেয়ারায়। স্বাদ, পুষ্টিগুণ আর সুস্বাস্থ্যের জন্য পেয়ারার জুড়ি মেলা ভার। তাই স্বাস্থ্য সুরক্ষার জন্য প্রতিদিনের খাদ্য তালিকায় পেয়ারা রাখা যেতে পারে।

এতে আছে অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন সি ও লাইকোপেন— যা স্বাস্থ্যের জন্য খুবই দরকারি। প্রতিদিন মাত্র ১টি পেয়ারা আপনার নানা ধরনের শারীরিক সমস্যা খুব সহজেই দূর করে দিতে পারে- এমনটিই বলছে একাধিক গবেষণা। জেনে নিন তুলনামূলক সস্তার ফল পেয়ারার যত পুষ্টিগুণ-

চুল পড়া রোধ করে

পেয়ারার ভিটামিন সি চুল পড়া রোধে বিশেষভাবে কার্যকরী। এছাড়াও প্রতিদিন মাত্র ১টি পেয়ারা খেলে নতুন চুল গজাতেও সহায়তা করে।

উচ্চ রক্তচাপ

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে পেয়ারার পটাশিয়াম উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে রাখে।

দৃষ্টিশক্তি উন্নত করে

পেয়ারায় রয়েছে ভিটামিন এ। দিনে ১টি পেয়ারা খেলেও দৃষ্টিশক্তির উন্নতি সম্ভব।

ওজন কমায়

পেয়ারাতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। এতে হজমের সমস্যার সমাধান হয়। পেয়ারা রক্তের চিনির মাত্রা কমাতেও বিশেষভাবে কার্যকরী।

নার্ভ ও মাংসপেশি শিথিল রাখে

পেয়ারাতে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম যা অনেক কঠিন পরিশ্রমের পরেও মাংসপেশি শিথিল রাখতে সহায়তা করে। এছাড়াও নার্ভ রিলাক্স করে।

ত্বকের নানা সমস্যা দূর করে পেয়ারা

পেয়ারার প্রায় ৮১ শতাংশ পানি। সুতরাং পেয়ারা খেলে দেহ পানি শূন্যতার হাত থেকে রক্ষা পায়, ত্বক সুস্থ থাকে। পেয়ারার ভিটামিন সি ত্বকের কোলাজেন টিস্যুর সুরক্ষাতেও কাজ করে।

মস্তিস্কের সুরক্ষা

পেয়ারা আমাদের মস্তিষ্ক সুরক্ষায় কাজ করে। পেয়ারার ভিটামিন মস্তিস্কের নার্ভ রিলাক্স করতে সহায়তা করে। এতে মস্তিস্কের কর্মক্ষমতা বৃদ্ধি পায়।